ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ১৯:৫৯:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ এভারকেয়ারের সিসিইউতে ভর্তি খালেদা জিয়া মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা মদিনায় ভারি বৃষ্টিতে বন্যা, রেড অ্যালার্ট জারি

ফেসিয়াল স্টিম: ত্বকের জেল্লা বাড়ানোর উপায় 

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩৩ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

কম সময়ে ত্বকের জেল্লা বাড়ানোর জন্য ফেসিয়াল স্টিমিং সবার কাছে বেশ পরিচিত একটি পদ্ধতি। এমনকি পার্লারেও ত্বক পরিষ্কার করার প্রক্রিয়ায় এই কাজটি করা হয়। চাইলে বাড়িতেও খুব সহজে এই প্রক্রিয়ায় ত্বকের যত্ন নেওয়া যায়। চলুন এ ব্যাপারে বিস্তারিত জেনে নিই- 

ত্বক বিশেষজ্ঞের মতে, স্টিম নিলে সাময়িক উপকার পাওয়া যায়। বিশেষ করে কারো যদি সাইনাসের সমস্যা থাকে, তার জন্য এই ফেসিয়াল স্টিমিং বেশ উপকারি ভূমিকা রাখে। এটি ত্বকের অভ্যন্তরে রক্ত সঞ্চালন বাড়ায়। পাশাপাশি প্রতিটি কোষে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছে দেয়। আর তাতেই বাড়ে ত্বকের জেল্লা।

ফেসিয়াল স্টিম গ্রহণে ত্বকের জেল্লা বাড়া ছাড়াও আরও কিছু উপকার মেলে। সেগুলো সম্পর্কে জানুন- 


গরম পানির ভাপ মুখের ত্বকরন্ধ্রগুলোকে উন্মুক্ত করে। ফলে ত্বকে জমে থাকা ময়লা, তেল ও ক্ষতিকারক ব্যাকটেরিয়া খুব সহজেই বেরিয়ে যায়। এতে ত্বকে সুস্বাস্থ্য যেমন বজায় থাকে, তেমনি বাড়ে ত্বকের জৌলুসও। 


ব্ল্যাকহেডস পরিষ্কার করে 

কম-বেশি সবাই ব্ল্যাক হেডসের সমস্যায় ভোগেন। বিশেষত নাকের ওপর, দুই পাশে আর থুতনির কাছে প্রচুর ব্ল্যাক হেডস হয়। এগুলো পরিষ্কার করতে কার্যকরী ভূমিকা রাখে ফেসিয়াল স্টিমিং। গরম পানির ভাপ নেওয়ার পর ব্ল্যাক হেডস নরম হয়ে যায়। এরপর মুখ পরিষ্কার করলে এগুলো সহজেই উঠে আসে। বেশি ব্যথাও পেতে হয় না। 

ত্বকের জেল্লা বাড়াতে ফেসিয়াল স্টিম নিতেই পারেন। তবে এক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। নির্দিষ্ট সময় মেনে এই স্টিমিং করতে হবে। ত্বক বিশেষজ্ঞদের মতে, অনেকক্ষণ ধরে ফেসিয়াল স্টিমিং নেওয়া উচিত নয়। এতে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। দীর্ঘক্ষণ ত্বকে গরম পানির ভাপ লাগলে প্রাকৃতিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। এতে ত্বক জ্বালাও করতে পারে।


কীভাবে ফেসিয়াল স্টিম নেবেন? 

ঘরে ফেসিয়াল স্টিম নিতে প্রথমে মাথার চুল পেছনে আঁচড়ে বেঁধে ফেলুন। এবার একটি বড় গামলায় অর্ধেকটা ফুটন্ত গরম পানি নিন। একটি বড় তোয়ালে পিঠের দিক থেকে মাথার ওপরে টেনে গামলা ঢেকে দিন যেন বাষ্প বেরিয়ে যেতে না পারে। এরপর অনেকটা তাবুর মতো করে তোয়ালে দিয়ে ঝুঁকে পড়া মাথা সমেত গামলা ঢেকে দিন। এসময় চোখ দুটো বন্ধ রাখুন। মাঝে মাঝে তোয়ালে সরিয়ে শ্বাস নিবেন। 

চামচ দিয়ে মাঝে মাঝে পানি নাড়িয়ে দিতে পারেন। এতে বেশি করে বাষ্প উঠতে থাকবে। ১০ মিনিট ভাপ নিন। শুধু পানি দিয়েই ভাপ নিতে পারেন। চাইলে এতে কিছু প্রাকৃতিক উপাদানও মেশাতে পারেন। লেবুর রস, হলুদ গুঁড়া ব্যবহার করতে পারেন। ভাপ নেওয়া শেষ হলে ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর তোয়ালে দিয়ে মুছে নিন। সব শেষে ময়েশ্চারাইজার ক্রিম মেখে নিন। 


সতর্ক থাকুন

ফেসিয়াল স্টিম উপকারি তবে সবার জন্য নয়। আপনার ত্বক সংবেদনশীল হলে কিংবা এগজিমার সমস্যা থাকলে ফেস স্টিমিং না নেওয়াই শ্রেয়। এমনটাই মত চিকিৎসকদের। এতে ত্বকের সমস্যা আরও বাড়বে।

এছাড়াও পরিবেশের তাপমাত্রা বেশি থাকলে অর্থাৎ গরমকালে ফেস স্টিমিং নেবেন না। এতে ত্বক লাল হয়ে যেতে পারে। এমনকি জ্বালাভাবও বাড়তে পারে। ত্বকের ধরন ও তাপমাত্রার ওপর নির্ভর করে ফেসিয়াল স্টিম নিন।